الأحد، 26 ديسمبر 2010

সিজারিয়ান সেকশন শিশুদের আ্যজমা ঝুকি বাড়াতে পারে

সম্প্রতি এক গবেষনায় জানা গিয়েছে সিজারিয়ান সেকশন শিশুদের আ্যজমা ঝুকি বাড়াতে পারে।নরওয়ের বারগেন ইউনিভার্সিটির ড.মেট্টে সি. টলান্স ও তার সহকর্মীরা এক গবেষনা থেকে প্রাপ্ত তথ্যে একথা জানান। তারা ১৯৬৭ থেকে ১৯৯৮ পর্যন্ত নরওয়ের মেডিকেল রেজিষ্ট্রি বুকে লিপিবদ্ধ প্রায় ১.৭ মিলিয়নেরও বেশি সিঙ্গেল ডেলিভারির প্রকৃতির উপরে লক্ষ্য রাখেন। ১৮ বছর বয়সের মধ্যে মারাত্মক আ্যজমায় আক্রান্ত হওয়া শিশু কিশোর দের সংখ্যা নির্ধারনে তারা সাহায্য নেন নরওয়েন ন্যাশনাল ইনসিওরেন্স স্কিমের রেজিষ্ট্রি ডাটা থেকে।



তারা লক্ষ্য করেন,স্বাভাবিক ভাবে জন্ম নেওয়া শিশুর চেয়ে সিজারিয়ান সেকশনের মাধ্যমে জন্ম নেওয়া শিশুদের মধ্যে আ্যজমা ঝুকি প্রায় ৫০% বেশি।তারা বলেন ইন্সট্রুমেন্টাল ডেলিভারিতে (ফরসেফ অথবা ভাক্যুয়াম পদ্ধতি ব্যবহারের মাধ্যমে) জন্ম নেওয়া শিশুদের মাঝে এর প্রবনতা ১৯% বেশি। ইমারজেন্সি সিজারিয়ান সেকশন এবং পরিকল্পিত সিজারিয়ান সেকশনের মাঝে তুলনামূলক আরেকটি গবেষনায় তারা দেখেন,নরমাল ভেজাইনাল ডেলিভারির তুলনায় ইমারজেন্সি সিজারিয়ান সেকশনে আ্যজমা ঝুকি (প্রায় ৫৯ শতাংশ )পরিকল্পিত সিজারিয়ান সেকশনের (৪২% ) চেয়ে অনেক বেশি। এই গবেষনাটি সিজারিয়ান সেকশন এবং পরবর্তিতে আ্যজমায় আক্রান্ত হবার মধ্যে একটি শক্ত সম্পর্ককে সুনিশ্চিত করেছে।টলান্স ও তার সহকর্মীরা বলেন,এই সম্পর্কের পেছনের কারন টি এখন নিশ্চিত হয়নি। তবে টলান্সের মতে, সিজারিয়ান সেকশন থেকে আ্যজমা সৃষ্টিতে দুটো প্রধান থিওরী কাজ করছে।


প্রথমটি হচ্ছে, সিজারিয়ান সেকশনের মাধ্যমে জন্ম নেওয়া শিশু, জন্মের সময় মায়ের শরীরের ব্যাক্টেরিয়া গুলোর সাথে পরিচিত হয়না,যেটা খুবই দরকারী তার immune system তৈরীর জন্য।


অন্য থিওরী টি হলো,এই প্রক্রিয়ায় জন্ম নেওয়া শিশুর জন্মের পরে শ্বাস প্রশ্বাস জনিত সমস্যা অন্যদের তুলনায় বেশি থাকে,কারন তাদেরকে জন্মের সময় স্ট্রেস হরমোন এবং চেষ্ট কমপ্রেসনের (compression of chest) মুখোমুখি কম হতে হয়।আর এই বিষয়গুলো শিশুর ফুসফুস থেকে আ্যমনিয়টিক ফ্লুইড বের করে ফেলতে সাহায্য করে। টলান্সের মতে,এই কারনটি ফুসফুসের কার্যক্ষমতার উপর দীর্ঘস্থায়ী প্রভাব ফেলতে পারে।


টলান্স বলেছেন,আসলে আ্যজমা ঝুকির উপরে পরিকল্পিত সিজারের চেয়ে ইমার্জেন্সি সিজারিয়ান সেকশনের যে সুষ্পষ্ট শক্তিশালী প্রভাব,তার সঠিক ব্যাখ্যা এই থিওরীর কোনটিই দিতে পারে না।তিনি বলেন,এটাও সম্ভব যে এখানে এমন অন্য কোন কারন থাকতে পারে যা সিজারিয়ান সেকশনের প্রয়োজন কে বাড়িয়ে দেয়,একই সাথে বাড়ায় আ্যজমা ঝুকি ।


তথ্যসূত্র. দি জার্নাল অব পেডিয়াট্রিক্স,জুন ২০০৮

ليست هناك تعليقات:

إرسال تعليق