الجمعة، 31 ديسمبر 2010

হার্টের বাইপাস সার্জারি

বর্তমান সময়ে প্রাপ্তবয়স্কদের মৃতু্যর কারণ সমূহের মধ্যে হার্ট এ্যাটাক বা মায়োকার্ডিয়াল ইনফার্কশনকে এক নম্বর কারণ বলে বিবেচনা করা হয়। এই হার্ট এ্যাটাকের কারণ হলো হার্টের নিজস্ব রক্তনালী করোনারী আর্টারীর বস্নক। পরিসংখ্যান অনুযায়ী আমেরিকার প্রতি ২০ জনে ১ জন বা ৪.৮৫% লোকের করোনারী আর্টারী ডিজিজ আছে। আমাদের দেশে যদিও কোন সঠিক পরিসংখ্যান নেই তবুও অনুমান করা যায় এই হার বেশী বই কম নয়। করোনারী আর্টারী ডিজিজ বা বস্নকের সার্জিক্যাল ট্রিটমেন্ট বা বাইপাস সার্জারি একটি প্রতিষ্ঠিত চিকিৎসা পদ্ধতি। বাংলাদেশে এই বাইপাস সার্জারি বিগত এক দশকেরও বেশি সময় প্রচলনের ফলে প্রভূত সাফল্য লাভ করেছে এবং রোগীদের আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে।


সংক্ষেপে বলতে গেলে, বাইপাস সার্জারি করে হার্ট এর নিজস্ব রক্ত সঞ্চালন বিকল্প পথে পূনঃস্থাপন করা হয়। এজন্য বিকল্প রক্তনালী বা কনডুইট হিসাবে পায়ের শিরা বা স্যাফেনাস ভেইন, বক্ষপিঞ্জরের ধমনী বা ইন্টার্নাল ম্যামারী আর্টারী, হাতের ধমনী বা রেডিয়াল আর্টারী এবং পাকস্থলীর ধমনী বা ডান গ্যাস্ট্রোএপিপস্নয়িক আর্টারী রোগীর নিজ শরীর থেকে সংগ্রহ করা হয়। এই বিকল্প রক্তনালী গুলো দিয়ে হার্টের রক্তনালীর বা করনারী আর্টারী বস্নকের বাইপাস বা বিকল্প পথ তৈরী করা হয়। ছবিতে দেখুন


বিগত কয়েক দশকে বক্ষ পিঞ্জরের ধমনী ইন্টার্নাল ম্যামারী আর্টারী এবং পায়ের শিরা স্যাফেনাস ভেইন ব্যবহার ছিল প্রচলিত। কিন্তু সমীক্ষায় দেখা গেছে এই বিকল্প রক্তনালী গুলোও কয়েক বছর পরে বস্নক হয়ে যায় এবং শিরা বস্নক হয়ে যাওয়ার হার ধমনীর চেয়ে উলেস্নখযোগ্যভাবে বেশি। এ যাবতকালের অনেক গবেষণায় জানা গেছে বাইপাস সার্জারির ১০ বছরের মধ্যে শিরা ব্যবহূত গ্রাফটগুলোর কার্যকারীতা থাকে ৬০% কিন্তু ধমনী ব্যবহূত গ্রাফটগুলোর কার্যকারীতা বহাল থাকে ৯০% এরও বেশী। বাইপাস সার্জারিতে যে সমস্ত ধমনী ব্যবহার করা হয় তার মধ্যে হাতের রেডিয়াল ধমনীর কার্যকারিতা থাকে ৮০% এবং বক্ষ পিঞ্জরের ইন্টার্নাল ম্যামারী ধমনীর কার্যকারিতা বহাল থাকে ৯০% এরও বেশি। অর্থাৎ যে সমস্ত রোগীর ক্ষেত্রে শিরা দ্বারা বাইপাস সার্জারি করা হয় তাদের মধ্যে শতকরা ৪০ ভাগ রোগীরই ১০ বছরের মধ্যে করোনারী আর্টারীর বস্নকের লক্ষণ সমূহ যেমন পূনঃ হার্ট এ্যাটাক বা পূনঃ বুকে ব্যথা বা এনজাইনা নিয়ে ফিরে আসে, যার ফলে পূনঃ বাইপাস সার্জারি কিংবা এনজিওপস্নাস্টি বা স্টেন্টিং করাতে হয়।


টোটাল আর্টারিয়াল বাইপাস সার্জারিতে যে শুধু দীর্ঘমেয়াদী ফলাফল ভাল হয় তা নয়, স্বল্পমেয়াদী সুবিধা যেমন অপারেশনকালে বা অপারেশনের পর হাসপাতালে মৃতু্যর হার বা অন্যান্য জটিলতার হারও শিরা ব্যবহূত বাইপাস গ্রাফটিং এর চেয়ে কম। এক সমীক্ষায় দেখা গেছে যে, উক্ত মৃতু্যর হার টোটাল আর্টারিয়াল বাইপাস গ্রাফটিং-এ যেখানে ০.২% থেকে ০.৯% সেখানে শিরা ব্যবহূত বাইপাস গ্রাফটিং এ তা ২.৯%।


আমেরিকার বিখ্যাত হূদরোগ হাসপাতাল মেয়ো ক্লিনিক (গধুড় ঈষরহরপ) -এর প্রখ্যাত হার্ট সার্জন ডাঃ সানড (উৎ. ঞ. ঝঁহফঃ) -এর সহযোগী হিসাবে দীর্ঘ সময় কাজ করার সুযোগ আমার হয়েছে। সেখানে টোটাল আর্টারিয়াল বাইপাস সার্জারি করা ২০০০ রোগীর এক প্রতিবেদনে দেখা গেছে ১০ বছর পরও বাইপাস গ্রাফট হিসেবে ব্যবহূত ধমনীগুলোর কার্যকারিতা ৯০% এরও বেশি বহাল রয়েছে। তাঁর এবং পৃথিবীর অন্যান্য বরেণ্য কার্ডিয়াক সার্জনদের মতে রোগীর বয়স সীমা ৫০-৫৫ বৎসর বা তার নীচে হলে টোটাল আর্টারিয়াল বাইপাস গ্রাফট সার্জারির কার্যকারীতা দীর্ঘ মেয়াদী হয়।


সুদীর্ঘ তিন বছর আমেরিকার মেয়ো ক্লিনিকে (গধুড় ঈষরহরপ) কাজ করার পর সমপ্রতি আমি এ্যাপোলো হসপিটাল ঢাকায় কনসালটেন্ট কার্ডিয়াক সার্জন হিসেবে যোগদান করে টোটাল আর্টারিয়াল বাইপাস গ্রাফটিং অপারেশন সাফল্যের সাথে শুরু করেছি। আমার দৃঢ় বিশ্বাস বাংলাদেশে করোনারী আর্টারী বস্নকযুক্ত রোগীরা এই যুগান্তকারী অপারেশনের মাধ্যমে দীর্ঘমেয়াদী সুবিধা পাবেন, পাশাপাশি অসময়ে পূনঃ হার্ট এ্যাটাক বা পূনঃ বুকে ব্যথা বা এনজাইনা নিয়ে পূনরায় বাইপাস সার্জারির ঝুঁকি থেকেও রেহাই পাবেন।

ডাঃ মোঃ কামরুল ইসলাম তালুকদার
কনসালটেন্ট
কার্ডিও থোরাসিক এন্ড ভাস্কুলার সার্জারি
এ্যাপোলো হসপিটালস ঢাকা

ليست هناك تعليقات:

إرسال تعليق