الأحد، 26 ديسمبر 2010

বায়ু দূষণ আকস্মিক কার্ডিয়াক এরেস্ট এর ঝুঁকি বৃদ্ধি করে

আমেরিকান জার্নাল অব এপিডিমিওলজির গত ২০ সেপ্টেম্বর অনলাইন সংখ্যায় প্রকাশিত নতুন এক গবেষণায় জানা যায়, বাতাসকে ভারী করে তোলা সুক্ষ্ম দূষণকারী বস্তুকণা আকষ্মিক কার্ডিয়াক এরেস্ট এর ঝুঁকি বৃদ্ধি করে। গবেষকগণ ২০০২ থেকে ২০০৬ সাল পর্যন্ত নিউইয়র্ক শহরের হাসপাতাল ভিত্তিক ৮২১৬ জন কার্ডিয়াক এরেস্ট এর রোগী এবং এ শহরের বায়ু দূষণ মাত্রার তুলনামূলক ডাটা সংগ্রহ করেন। দূষণকারী সুক্ষ্মকণা যুক্ত বাতাসের ১০ মাইক্রোগ্রাম পার কিউবিক মিটার বৃদ্ধির সাথে ৪ থেকে ১০ শতাংশ কার্ডিয়াক এরেস্ট বৃদ্ধির সম্পর্ক তারা লক্ষ্য করেন।


EPA ( US Environmental Ptotection Agency ) নিরাপত্তা মাত্রা বাতাসের ৩৫ মাইক্রোগ্রাম পার কিউবিক মিটারের কম থাকলেও যদি সুক্ষ্ম দূষণকারী বস্তুকণা বৃদ্ধি পায়, তাতেও দূষণ সম্পর্কিত কার্ডিয়াক এরেষ্ট বৃদ্ধি পায়। নর্থ সোর লং আইলান্ড জিউস হেলথ সিষ্টেম এর গবেষকগণ জানান, এই সমস্যাটি বেশি লক্ষ্য করা যায় গ্রীষ্মকালে।


ড. রবার্ট সিলভারম্যান, নর্থ সোর লং আইলান্ড জিউস হেলথ সিষ্টেম এর সহযোগী অধ্যাপক এবং রিসার্চ অব এমারজেন্সি মেডিসিন ডিপার্টমেন্টের পরিচালক, বলেন, সুক্ষ্ম দূষণকারী বস্তুকণা স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। তিনি আরো বলেন, আমাদেরকে খুঁজে বের করতে হবে, কিভাবে বায়ু দূষণ প্রতিরোধ করা যায়...এবং দূষণ সম্বলিত দিনের সংখ্যা কমিয়ে আনা যায়।


এই বছরের শুরুতে আমেরিকান হার্ট এসোসিয়েশনের দেওয়া এক বিবৃতিতেও বলা হয়, বায়ু দূষণ যে হার্ট এটাক, ষ্টোক এবং কার্ডিওভাস্কুলার মৃত্যুর ঝুঁকির একটি বড় কারণ-- তার প্রমাণ দিন দিন বেড়েই চলেছে।


তথ্যসূত্র: North Shore-Long Island Jewish Health System, news release, Sept. 20, 2010




ليست هناك تعليقات:

إرسال تعليق