الأحد، 26 ديسمبر 2010

বিশেষ ইনহেলার ব্যবহারে হৃদরোগের ঝুঁকি বাড়ে: গবেষণা

লন্ডন, সেপ্টেম্বর ২৪ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/বিবিসি)- ফুসফুসের গুরুতর সমস্যায় ব্যবহৃত হয় এমন ইনহেলার মারাত্মক ধরণের হৃদরোগের ঝুঁকি বাড়াতে পারে বলে ব্রিটিশ লাঙ ফাউন্ডেশনের এক গবেষণায় জানা গেছে।



১৫ হাজারেরও বেশি মানুষের ওপর পরিচালিত এ গবেষণায় জানা যায়, নাক দিয়ে টেনে অ্যান্টিকোলিনারজিক জাতীয় ওষুধ গ্রহণ করায় হার্ট অ্যাটাক, স্ট্রোক এবং অন্যান্য হৃদরোগের কারণে মৃত্যু ঝুঁকি ৫৮ শতাংশ বেড়ে যায়।


আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশনের এক সাময়িকীতে এ গবেষণার প্রতিবেদন প্রকাশিত হয়েছে। ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি) আক্রান্ত রোগীদের বহুল ব্যবহৃত দুটি ওষুধ হল 'অ্যাটরোভেন্ট' এবং 'স্পিরিভা' যাতে অ্যান্টিকোলিনারজিক উপাদান রয়েছে।


এ ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান নিজেরাই এ বছরের শুরুতে এসব ইনহেলার ব্যবহারে স্ট্রোকের ঝুঁকি বাড়তে পারে বলে সতর্ক করার পর ড. ইয়ন লোকের দল এ বিষয়টি নিয়ে গবেষণা শুরু করেন।


গবেষকরা যে ১৭টি গবেষণা পর্যালোচনা করেছেন তাতে দেখা যায়, ইপ্রাট্রোপিয়াম (অ্যাটরোভেন্ট) এবং টাইয়োট্রোপিয়াম (¯িপ্রভা) এ দুটি অ্যান্টিকোলিনারজিক বেশি সময় (৩০ দিনের বেশি) ব্যবহারে হার্ট অ্যাটাকের ঝুঁকি ৫৩ শতাংশ এবং হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর ঝুঁকি ৮০ শতাংশ বেড়ে যায়।


গবেষকদের মতে, এ ফলাফলের অর্থ হল এসব ওষুধ ব্যবহারে প্রতি ৪০ জনে একজন হৃদরোগে মারা যেতে পারেন এবং প্রতি ১৭৪ জনে একজনের হার্ট অ্যাটাক হতে পারে।


যুক্তরাষ্ট্রের ওয়েক ফরেস্ট ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিন এবং যুক্তরাজ্যের ইউনির্ভাসিটি অব ইস্ট অ্যাংলিয়ার গবেষকদের হিসেব মতে, গত বছর ইংল্যান্ডে ২০ লাখেরও বেশি রোগীকে অ্যান্টিকোলিনারজিক ইনহেলার ব্যবহারের জন্য ব্যবস্থাপত্র দেওয়া হয়।


তবে সিওপিডি আক্রান্ত ব্যক্তিদের অধিকাংশই অতি মাত্রায় ধূমপায়ী হওয়ায় হার্ট অ্যাটাকের ঝুঁকি এমনিতেই তাদের বেশি থাকে বলেও গবেষক জানান।


এদিকে ব্রিটিশ হার্ট ফাউন্ডেশনের হৃদরোগ বিষয়ক সেবিকা জুডি ও'সুলিভ্যানের মতে, "সিওপিডি আক্রান্ত কোন রোগী যদি আ্যন্টিকোলিনারজিক ইনহেলার ব্যবহার করে সুফল পেয়ে থাকেন তাহলে শুধু এ গবেষণার ফলাফল দেখেই সেটা ব্যবহার বন্ধ করা উচিত নয়।"


তবে ড. লোকের এ গবেষণার ফলাফলের সঙ্গে ভিন্নমত পোষণ করেছে বোহরিঙ্গার ইঙ্গেলহেইম। প্রতিষ্ঠানটি সিওপিডি আক্রান্ত ১৯ হাজার ৫৪৫ জন ব্যক্তির ওপর করা তাদের সা¤প্রতিকতম গবেষণার বরাত দিয়ে বলছে, "¯িপ্রভা ব্যবহারে হৃদরোগ বা অন্য কোন কারণে মৃত্যুর ঝুঁকি বাড়ে না।"


২০০৪ সালে সিওপিডি'তে আক্রান্ত হয়ে যুক্তরাজ্যে ২৭ হাজারেরও বেশি মানুষ মারা গেছেন। ধারণা করা হচ্ছে, সারা বিশ্বে যেসব রোগে বেশি মানুষ মারা যায় ২০২০ সালের মধ্যে সেসব রোগের মধ্যে সিওপিডি'র অবস্থান হবে পঞ্চম।

ليست هناك تعليقات:

إرسال تعليق