الأحد، 26 ديسمبر 2010

শরীর ও মন সতেজ করতে হয়ে যাক এক কাপ চা!

চা নিয়ে বহু বিজ্ঞাপন দেখতে পাই আমরা। আসলে কি সেগুলো বিজ্ঞাপন নাকি বিজ্ঞান? এই সংশয় দূরীভূত করেছেন লন্ডনের কিংস কলেজের বিজ্ঞানীরা। দিনে অন্তত তিন কাপ চা স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপযোগী ৷শুধু তা-ই নয় ৷সাধারণভাবে চা খেলে শরীর কষে যায় বলে যে ধারণা প্রচলিত, তা-ও ভুল বলে ব্যখ্যা দিয়েছেন ওই বিজ্ঞানীরা ৷চা খেলে গায়ের রং কালো হয়ে যায়, এমন ধারণা কেউ কেউ করলেও আসলে ধারণাটি সত্য নয়। ত্বকের রং নির্ভর করে মেলানোসাইট কোষের সক্রিয়তার উপর। চা মেলানোসাইট কোষের সক্রিয়তা বাড়াতে পারে না। আবার কেউ কেউ মনে করেন চা খেলে ত্বক খসখসে হয়ে যাবে। অনেকে আবার বিশ্বাস করেন, চা খেলে লিভার ক্ষতিগ্রস্ত হয়, চামড়ায় কালো ছাপ পড়ে এর কোনটিই ঠিক নয়। তবে মাত্রাতিরিক্ত খেলে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিতে পারে।



চায়ে ফ্ল্যাভিনয়েড নামে এক ধরনের যৌগ থাকে৷ এতে রয়েছে চমৎকার এন্টি-অক্সিডেন্ট। এই অ্যান্টিঅক্সিডেন্টস কালো এবং সবুজ চা দুটোতেই পাওয়া যায় প্রচুর পরিমাণে। গবেষণায় দেখা গেছে, ফলমূল যেমন আপেল, কমলা, আঙ্গুর, নাসপাতি, কলা, তরমুজ, পেয়াজ ইত্যাদি বা শাক-সবজিতে যে পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্টস পাওয়া যায় তার চেয়ে চায়ে বেশি অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়। অ্যান্টি-অক্সিডেন্টস মানুষের শরীরকে নানাভাবে রক্ষা করে। ইহা সাধারণত কোষের ভঙ্গুরতা কমায় ৷ আর তিন-চার কাপ চা যদি কেউ খান, তবে বিজ্ঞানীদের মতে তার হৃদরোগের সম্ভাবনা অনেক কম ৷ এখানেই শেষ নয়। চা খেলে ক্যানসার হওয়ার সম্ভাবনাও কমবে ৷দাঁত ও মাড়ির সমস্যায় উপকার হবে ৷কারণ, চায়ে ফ্লোরাইড রয়েছে ৷তাতে দাঁতের ক্ষয়ও রোধ হবে ৷এছাড়া চায়ের লিকার দিয়ে কুলি করলে মাড়ির সমস্যায় খুব উপকার হয়।


আমাদের শরীরে দিনে ২ থেকে ৫ মিলিগ্রাম ম্যাঙ্গানিজের দরকার হয়। পাঁচ থেকে ছয় কাপ চা দুধ ছাড়া পান করলে প্রতিদিনের প্রয়োজনীয় ম্যাঙ্গানিজের ৪৫ শতাংশ পূরণ হয়। শরীরের স্বাভাবিক কাজ-কর্মের জন্য প্রয়োজন পটাশিয়ামের। পটাশিয়াম আলস্য কাটায়, ক্লান্তি, অবসাদ প্রভৃতিকে কাটিয়ে শরীরকে চাঙ্গা করে রাখে। প্রতিদিন ৪-৫ কাপ গ্রিন লিফের লিকার শরীরের প্রয়োজনীয় পটাশিয়ামের তিন-চতুর্থাংশ পূরণ করে। চায়ে সামান্য পরিমাণে জিঙ্ক আছে। যা শরীরের জন্য অত্যন্ত কার্যকর। সবচেয়ে বড় কথা চা শুধু উদ্দীপকই নয়, চা মানসিক বল বাড়ায়, শরীর ও মন থেকে ক্লান্তি-অবসাদ-বিষাদ হতাসার ছায়া দূর করে। শরীর ও মন দুটোকেই তাজা করে ঝটপট। তাহলে দেরি কেন, হয়ে যাক এক কাপ চা!

ليست هناك تعليقات:

إرسال تعليق