الأحد، 26 ديسمبر 2010

চকলেট দুধঃ ওজন হ্রাসের মহৌষধ

দুধ জিনিসটি ছোটদের খুব অপছন্দের হলেও, এমন শিশু খুব কমই পাওয়া যাবে চকলেট দুধ যার পছন্দ নয়। কিন্তু, আপনি কি জানেন, ছোটদের এই প্রিয় পানীয় বড়দেরও কতটা কাজে আসতে পারে? সাম্প্রতিক গবেষণায় দেখা গিয়েছে, দেহের ওজন হ্রাসে চকলেট দুধ খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। প্রতিদিন সকালে ঘুম থেকে জাগার পর, বিকালে ব্যায়ামের পর এবং সারাদিনের কর্মব্যস্ততা শেষে রাতে আট আউন্স করে চকলেট দুধ পান আপনার দেহের চর্বি প্রচুর পরিমাণে কমাতে সাহায্য করে। কিন্তু শর্ত হল স্বাস্থকর খাদ্যাভ্যাস থাকা। আসুন জেনে নেই কি কারণে চকলেট দুধ দেহের ওজন হ্রাসে সহায়তা করে।


১) ক্যালসিয়ামের উপস্থিতিঃ

শক্তিশালী হাড় গঠনে ক্যালসিয়ামের ভূমিকা খুবই সুপরিচিত। কিন্তু সাম্প্রতিক গবেষণায় দেখা গিয়েছে, ক্যালসিয়াম দেহকে চর্বি আত্মীভূতকরণে বাধা দেয়। নেব্রাসকায় গবেষকরা ৫ টি কেস স্টাডি করে দেখেছেন যে, ১০০০ মিলিগ্রাম অধিকতর ক্যালসিয়াম গ্রহণ দেহের ১৮ পাউন্ড চর্বি ঝরাতে সহায়তা করে। তাছাড়াও দেখা গিয়েছে যে, দুগ্ধজাত খাদ্য দ্রুত শোষণযোগ্য ক্যালসিয়াম সরবরাহ করে।
২) ভিটামিন ডি ফ্যাক্টর
ভিটামিন ডি খাদ্য থেকে দেহে ক্যালসিয়াম পরিবহনের জন্য দায়ী। তাই ভিটামিন ডি এর স্বল্পতা দেহের ওজন হ্রাসের জন্য প্রয়োজনীয় ক্যালসিয়ামের প্রাপ্যতা কমিয়ে দেয়। আর এই ভিটামিন ডি এর একটি সমৃদ্ধশালী উৎস হচ্ছে চকলেট দুধ। তবে ভিটামিন ডি এর কাজ করতে প্রয়োজন অল্প কিছু পরিমাণ ফ্যাটের সাহচর্য। তাই ওজন কমানোর উদ্দেশ্যে কেউ যদি চকলেট দুধ পান করতে চান তবে তার উচিত লো-ফ্যাট চকলেট দুধ পান করা।
৩) সহ্যক্ষমতা বৃদ্ধি
চকলেট দুধে বিশেষ করে দুধে প্রাকৃতিকভাবেই ইলেকট্রোলাইট থাকে যা দেহকে পানির চেয়েও বেশি সতেজ রাখতে সহায়তা করে। তাছাড়াও এর প্রাকৃতিক সুমিষ্টতা মাংসপেশীতে অধিক শক্তি সরবরাহে সহায়তা করে। যা কিনা আপনার স্ট্যামিনা বা সহ্যক্ষমতাকে বৃদ্ধি করে। যার ফলে আপনি আরো অধিক সময় ধরে ব্যায়াম বা শরীরচর্চা করতে পারবেন যা কিনা আপনার দেহের ওজন কমাতে অবশ্যকরণীয়। The “International Journal of Sports Nutrition and Exercise Metabolism” নামক একটি জার্নালে প্রকাশিত একটি গবেষণার ফলাফলে দেখা গিয়েছে, একদল লোককে সাইকেলে চড়ার আগে চকলেট দুধ পান করতে দেয়া হয়, আরেকদল লোককে দেয়া হয় কার্বোহাইড্রেট জাতীয় পানীয়। দেখা গিয়েছে প্রথম দলভুক্ত লোকেরা দ্বিতীয় দলভুক্ত লোকদের চেয়ে শতকরা ৪৯ শতাংশ বেশী সময় সাইকেল চালাতে সক্ষম হয় যা কিনা উপরের তথ্যগুলোর সত্যতাই প্রকাশ করে।
৪) প্রোটিন-দৈহিক ওজন সম্পর্ক
সুগঠিত পেশীযুক্ত দেহ গঠন দেহের ওজন হ্রাসের একটি ভালো উপায়। কেননা, পেশীতন্তু ফ্যাটের চেয়ে ক্যালোরি বেশি দহন করে। এর ফলে দেহে কার্যরত মেটাবোলিজমকে শক্তি দেহে শক্তি সরবরাহের জন্য অধিক পরিমাণে ফ্যাট দহন করতে হয়। পেশী গঠনের জন্য গড়ে ১০-২০ গ্রাম প্রোটিনের প্রয়োজন হয়। আর সারাদিনের কর্মব্যস্ততার শুরুতে এবং শেষে দু কাপ চকলেট দুধ পান প্রায় ১৬ গ্রাম প্রোটিন সরবরাহ করে যা নতুন পেশী গঠনের জন্য আদর্শ পরিমাণ প্রোটিন। এভাবেই চকলেট দুধ দেহের ফ্যাট তথা ওজন কমাতে পরোক্ষভাবে সহায়তা করে।

ليست هناك تعليقات:

إرسال تعليق