الأحد، 26 ديسمبر 2010

জেনে নিন আপনার টুথপেস্টের বৈশিষ্ট্য

প্রতিদিনই আমরা টিভিতে সুস্থ্য সবল সাদা ঝকঝকে দাঁতের নিশ্চয়তা দেয়া হরেক রকম কোম্পানীর টুথপেষ্টের বিজ্ঞাপন দেখে থাকি। ফলে দর্শকগণ কোনটা ছেড়ে কোনটা কিনবেন তা নিয়ে প্রায়ই দ্বন্দে ভুগে থাকেন। আসুন তাহলে জেনে নেই কম খরচে সঠিক টুথপেষ্ট বেছে নেয়ার কিছু টিপস।



১। ফ্লুওরাইডের উপস্থিতিঃ
টুথপেষ্টের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে ফ্লুওরাইড। দাঁতের যে প্রয়োজনই থাকুক না কেন, হোক তা দন্তমল নিয়ন্ত্রণ, দাঁতকে সাদা ঝকঝকে করা কিংবা সজীব নিঃশ্বাস; এর জন্য ফ্লুওরাইড আবশ্যকীয় একটি উপাদান। “একাডেমী অফ জেনারেল ডেন্ট্রিসট্রি” এর মতে, দৈনিক প্রতিদিন দুবার ফ্লুওরাইডযুক্ত টুথপেষ্ট দিয়ে দাঁত মাজলে দাঁত ক্ষয়ের সম্ভাবনা শতকরা ৪০ ভাগ পর্যন্ত কমে যায়। আমেরিকান ডেন্টাল হাইজেনীস্ট এসোসিয়েশনের প্রেসিডেন্ট ক্যারিন লোফটিস সোলির মতে, ওয়াটার ফ্লুওরাইডেশনের ক্ষেত্রেও টুথপেষ্টের এই অতিরিক্ত ফ্লুওরাইড বেশ উপকার করে থাকে।

২। প্যাকেটে কর্তৃপক্ষের অনুমোদন সীলযুক্ত টুথপেষ্ট কিনাঃ
বাজার থেকে যেনতেন টুথপেষ্ট কিনে কিছু টাকা বাঁচানো গেলেও শেষমেশ পস্তাতেও হতে পারে। কেননা এসব টুথপেষ্টের অধিকাংশই দাঁতের কোন উপকার তো করেই না বরং অনেক সময় উল্টো ক্ষতিও করে থাকে। আমেরিকান ডেন্টাল এসোসিয়েশন সিল অফ এক্সেপ্টেন্স প্রোগ্রাম এর পরিচালক ড. ক্লিফোর্ড হোয়াল তাই সবসময় সীলযুক্ত টুথপেষ্ট কিনার পরামর্শ দিয়েছেন। তিনি বলেন, “একমাত্র সীলযুক্ত টুথপেষ্ট কোম্পানীগুলোর কাছেই নিজেদের দাবীর স্বপক্ষে সত্যায়িত বৈজ্ঞানিক তথ্য উপাত্ত রয়েছে।”

৩। হোয়াইটেনিং টুথপেষ্ট ব্যবহার করাঃ
হোয়াইটেনিং টুথপেষ্টগুলোতেও অন্যান্য টুথপেষ্টের মত মৃদু পরিস্কারক উপাদানগুলো থাকে যেগুলো কিনা দাঁতের উপরে পড়া ময়লার স্তরগুলো পরিষ্কার করে থাকে। কিন্তু হোয়াইটেনিং টুথপেষ্টে এই উপাদানগুলোকে দাঁতের ময়লা আরো ভালোভাবে পরিষ্কার করার উপযোগী করে ব্যবহার করা হয়। তাই হোয়াইটেনিং টুথপেষ্ট কিছুটা হলেও অন্যান্য টুথপেষ্টগুলো থেকে ভালো কাজ করে। তবে এটি মনে রাখা উচিত যে, হোয়াইটেনিং টুথপেষ্ট হোক আর অন্যান্য টুথপেষ্টই হোক না কেন রাতারাতি দাঁতকে সাদা করার ক্ষমতা কোনটিরই নেই।

৪। টুথপেষ্ট অপচয় না করাঃ
টুথপেষ্টের বিজ্ঞাপন দেখে আমাদের অনেকের মাথায় বোধহয় এই জিনিস এসে থাকবে যে, দাঁত পরিষ্কার করার জন্য চাই পুরো টুথব্রাশ ভর্তি টুথপেষ্ট। কিন্তু,ম্যাসেচুসেটস ডেন্টাল হাইজেনিস্টস এসোসিয়েশন এর প্রেসিডেন্ট জেন ক্রকারের মতে, একটি মটরশুঁটি দানার আকৃতির সমপরিমাণ টুথপেষ্টই দাঁত মাজার জন্য যথেষ্ট। সুতরাং, নিয়মিত এই পরিমাণ টুথপেষ্ট ব্যবহার যে শুধু আপনার দাঁত কার্যকরভাবে পরিষ্কার করবে শুধু তাই নয়, এতে আপনার টুথপেষ্টের স্থায়িত্বও বৃদ্ধি পাবে।


৫। ব্রাশ করার সঠিক পদ্ধতি অনুসরণ করাঃ
আসলে কোন টুথপেষ্ট বা ব্রাশ দিয়ে দাঁত মাজা হচ্ছে এর চেয়ে বেশী গুরুত্বপূর্ণ হচ্ছে কিভাবে দাঁত মাজা হচ্ছে। বাজারের শ্রেষ্ঠ টুথপেষ্ট ব্যবহার করেও কোন কাজ হবে না যদি না সঠিকভাবে দাঁত মাজার পদ্ধতি অনুসরণ করা হয়। ড.হোয়ালের মতে, “দাঁত মাজার সময় টুথব্রাশকে দাঁতের সাথে ৪৫ ডিগ্রী কোণে রাখা উচিত যাতে ব্রাশের কিছু অংশ দাঁত এবং মাড়ির মাঝে পৌঁছায়। এরপর ব্রাশটিকে ছোট ছোট বৃত্তাকারে নাড়ানো উচিত। এভাবে দাঁতের বাকি অংশগুলোও মাজতে হবে। এ প্রক্রিয়া ১-২ মিনিট ধরে চলা উচিত।”


৬। অর্গ্যানিক টুথপেষ্ট ব্যবহার করাঃ
আর সামান্য কিছু বেশী টাকা খরচ করেই ব্যবহার করা যেতে পারে অর্গ্যানিক টুথপেষ্ট। অর্গ্যানিক টুথপেষ্ট সাধারণ টুথপেষ্টের মতই কার্যকর। তবে শর্ত হচ্ছে ফ্লুওরাইডযুক্ত হতে হবে। অর্গ্যানিক টুথপেষ্ট ব্যবহারের সবচেয়ে বড় উপকারীতা হচ্ছে এতে কৃত্রিম প্রিজার্ভেটিভ, রঙ এবং অন্যান্য রাসায়নিক পদার্থ এড়ানো যায়।

৭। টুথপেষ্ট নাকি টুথজেলঃ
টুথপেষ্ট আর টুথজেল কোনটি ভালো এ বিষয়ে অনেক বিতর্ক শোনা গেলেও বিশেষজ্ঞদের মতে দাঁত পরিষ্কার করতে দুটিই সমান কার্যকরী। ড. ক্রোকার বলেন, “টুথপেষ্ট আর টুথজেলের মধ্যে মূলত স্বাদ, গন্ধ আর অন্তর্গত রাসায়নিক গঠন ছাড়া আর কোন বড় পার্থক্য নেই। এ দুটোর মধ্যে যেটা আমার রোগীকে দাঁত মাজতে উৎসাহিত করে, আমি সেটাই ব্যবহার করার জন্য তাগিদ দিয়ে থাকি।”


তাই এখন থেকে টুথপেস্ট ব্যবহারে বৈশিষ্ট্যগুলো দেখে নিতে ভুলে যাবেননা নিশ্চয়!

ليست هناك تعليقات:

إرسال تعليق