الأحد، 26 ديسمبر 2010

অফিশিয়াল কাজকর্মে ব্যথা

আমরা প্রতিদিন বিভিন্ন অফিসিয়াল কাজকর্ম করে থাকি। এসব কাজকর্ম নিয়মিত করার কারণে দেখা দিতে পারে নানা ধরনের ব্যথা। যেমনÑ পিঠ বা শিরদাঁড়ায় ব্যথা, কোমর ব্যথা, কাঁধ ব্যথাসহ আরও অনেক।

* কী কী কারণে হাঁটুতে ব্যথা হতে পারে?
ষ বংশগত কারণ। ষ রিউমাটয়েড বা অস্টিও আথ্রাইটিস। ষ টেনাডিনাইটিস। ষ গাইনোভাইটিস। ষ হাঁটুতে আঘাত। ষ লিগামেন্ট সমস্যা।
হাঁটু ব্যথার ধরন অনুযায়ী চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবস্থা নিতে পারেন। সেক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শমত পরীক্ষা-নিরীক্ষা করা প্রয়োজন।
* কীভাবে ও কেন এসব ব্যথা হতে পারে?
যারা চেয়ারে বসে দীর্ঘক্ষণ কাজ করেন তারা পিঠ বা কোমর ব্যথায় সহজে আক্রান্ত হয়ে থাকেন। ষ যারা কম্পিউটারে একটানা কাজ করেন তাদের কাঁধ, কোমর ও পিঠে ব্যথা হয়। ষ যারা অফিসে লেখালেখি বেশি করেন তাদের কাঁধ ও হাতের জোড়ায়, কনুই ও কব্জিতে ব্যথা হতে পারে। ষ অফিসে দীর্ঘক্ষণ যে কোনো কাজ করলে এমনিতেই মাথা ব্যথা দেখা দিতে পারে।
* এ ধরনের ব্যথায় করণীয়
যেসব কাজ করলে ব্যথাগুলো বাড়ে সেগুলো কম করতে হবে। ষ একটানা বসে না থেকে একটু হাঁটাহাঁটি করে নিতে হবে। ষ বেশিক্ষণ কম্পিউটারের মনিটরে তাকিয়ে না থেকে একটু রিলাক্স করা প্রয়োজন। ষ দীর্ঘক্ষণ বসে কাজ করতে হলে চেয়ারের ব্যাপারে সতর্ক থাকতে হবে। প্রয়োজনে পেইন স্পেশালিস্টের সঙ্গে পরামর্শ করুন। ষ রাতে চিকিৎসকের পরামর্শ মতো গরম কিংবা ঠা-া স্যাঁকা দিতে পারেন। ষ এ ধরনের ব্যথা বিশ্রাম নিলেই সেরে যায়। তবে ব্যথা বেশি হলে প্যারাসিটামল জাতীয় ওষুধ খেতে পারেন।

ليست هناك تعليقات:

إرسال تعليق